অবরুদ্ধ গাজা উপত্যকার সুড়ঙ্গে সমুদ্রের পানি ঢোকাতে শুরু করেছে ইসরায়েলি সেনাবাহিনী। কয়েক সপ্তাহ আগে এই পরিকল্পনার কথা প্রথম প্রকাশ করেছিল মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। এখন এই প্রক্রিয়া শুরু হয়েছে বলে নিশ্চিত করেছে ইসরায়েলি সেনাবাহিনী (আইডিএফ)। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারিয়েছে প্রায় ২৫ হাজার ফিলিস্তিনি, আহত ৫০ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক।

তবে হামাসের পাল্টা আক্রমণে বেগ পেতে হচ্ছে ইসরায়েলি সেনাদেরও। সুড়ঙ্গ থেকে অতর্কিত হামলা চালিয়েছে ইসরায়েলি সেনাসদস্যদের হত্যা করছে তারা। সুড়ঙ্গে থাকা এই হামাস যোদ্ধাদের পরাস্ত করতে তা ডুবিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে আইডিএফ।

ইসরায়েলি সেনাবাহিনী জানায়, সবগুলো সুড়ঙ্গ প্লাবিত করা হবে না। এতে করে অন্যান্য অবকাঠামো ক্ষতিগ্রস্ত হতে পারে। তাদের দাবি, সব নিয়ম অনুসরণ করে তারা পানি ঢোকাচ্ছে। সমুদ্রের পানির স্রোতে যেন মাটির নিচের পানি বা খাবার পানি দূষিত না হয় সেটা খেয়াল রাখছেন তারা।

হামাসের পক্ষ থেকে এখনো কোনো বক্তব্য পাওয়া যায়নি।